তালেবানদের সঙ্গে আমেরিকার পরবর্তী আলোচনা ২৫ ফেব্রুয়ারি

পরিবর্তন ডেস্ক : গত বছরের ১৮ নভেম্বর মস্কোয় অনুষ্ঠিত আফগান বিষয়ক শান্তি আলোচনায় উপস্থিত তালেবান প্রতিনিধি দল। ছবি: রুশ গণমাধ্যম তাসের বরাত দিয়ে আরব নিউজ।

আফগানিস্তানের তালেবানদের সঙ্গে আমেরিকার পরবর্তী শান্তি আলোচনা আগামী ২৫ ফেব্রুয়ারি শুরু হতে পারে। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

এর আগে ছয় দিনের আলোচনা শেষে উভয়পক্ষ একটি খসড়া চুক্তিতে একমত হয়েছে। আর ওই চুক্তি সই হলে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন জোটের ১৭ বছরের বেশি সময়ের যুদ্ধের অবসান হবে বলে মনে করা হচ্ছে।

‘উভয়পক্ষ সম্ভবত আগামী ২৫ ফেব্রুয়ারি পরবর্তী পর্যায়ের আলোচনায় বসতে সম্মত হয়েছে,’ রয়টার্সকে বলেন ওই কাতারি কর্মকর্তা।

উল্লেখ্য, কাতারের রাজধানী দোহায় স্থাপিত তালেবানদের রাজনৈতিক কার্যালয়ে ওই আলোচনা অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্র ও তালেবান নেতারা যে খসড়া চুক্তিতে সম্মত হয়েছেন সেটি সই তথা কার্যকর হলে আগামী দেড় বছরের মধ্যে আফগানিস্তান ছাড়বে মার্কিন বাহিনী। বিনিময়ে তালেবানরা যুক্তরাষ্ট্রকে এই নিশ্চয়তা দেবে যে, আলকায়েদা ও ইসলামিক স্টেট আফগানিস্তানের মাটি ব্যবহার করে আমেরিকা ও তাদের মিত্রদের ওপর হামলা করতে পারবে না।

অন্যদিকে, তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, দুই পক্ষের আলোচনায় অন্যান্য ইস্যুর পাশাপাশি আফগানিস্তানে ইসলামিক আমিরাত প্রতিষ্ঠার বিষয়টি নিয়ে স্পষ্ট কথা হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি তালেবান যোদ্ধারা পশ্চিমা-সমর্থিত আফগান সরকার ও দেশটির নিরাপত্তাবাহিনীর ওপর যখন নিয়মিতভিত্তিতে হামলা চালাচ্ছিল তখন এ আলোচনায় অগ্রগতি হলো। আলোচনায় তালেবান নেতাদের সঙ্গে পশ্চিমাদের নেতৃত্ব দিচ্ছেন আফগান শান্তি প্রক্রিয়া বিষয়ক মার্কিন বিশেষ দূত জালমে খলিলজাদ।

উল্লেখ্য, আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর উপস্থিতি, আফগান বাহিনীকে প্রশিক্ষণ, পরামর্শ এবং সরাসরি সাহায্য করা সত্ত্বেও দেশটির প্রায় অর্ধেক তালেবানদের নিয়ন্ত্রণে।

শেয়ার করুন এখান থেকে