ঘানায় দুর্নীতি ফাঁস করা সাংবাদিককে গুলি করে হত্যা

বিদেশ ডেস্ক : ঘানার পেশাদার ফুটবল লীগের দুর্নীতির তথ্য ফাঁসকারী এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। বুধবার বাড়ি ফেরার পথে আহমেদ হুসেইন সুয়াহেল নামের ওই সাংবাদিকের বুকে দুটি ও ঘাড়ে একটি গুলি করে অজ্ঞাত আততায়ীরা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই খবর জানিয়েছে।
আহমেদ হুসেইন সুয়াহেল এর শোকাহত পরিবার ও স্বজনেরা
সাধারণত ঘানাকে সাংবাদিকদের জন্য নিরাপদ দেশ বলে বিবেচনা করা হয়। সুরক্ষায় কাজ করা বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট এর হিসাবে ১৯৯২ সাল থেকে দেশটিতে মাত্র একজন সাংবাদিককে হত্যা করা হয়েছে। ২০১৫ সালে কোকো চাষী ও আঞ্চলিক রাজনৈতিক উত্তেজনার খবর প্রকাশের পর গুলিবিদ্ধ হয়ে নিহত হন রেডিও সাংবাদিক জর্জ আবাঙ্গা। আর এবারে নিহত হলেন আহমেদ হুসেইন সুয়াহেল।

আনাস আরিমাওয়াই আনাস নামের আরেক সাংবাদিকের সঙ্গে মিলে হুসেইন সুয়াহেল ঘানার পেশাদার ফুটবল লীগের অন্যতম বড় কেলেংকারির খবর ফাঁস করেছিলেন। এর জের ধরেই পদত্যাগে বাধ্য হয়েছিলেন দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের সাবেক প্রধান। ওই তদন্তের জেরে হুসেইন সুয়াহেলকে প্রতিফল ভোগ করতে হবে বলে হুমকি দিয়েছিলেন দেশটির আইনপ্রণেতা কেনেডি আগিয়াপং। হুসেইন সুয়াহেলের মৃত্যুর পর আনাস বলেছেন তাকে বা তার সহকর্মীদের দমিয়ে রাখা যাবে না।

ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো আদো বলেছেন, এই হত্যাকাণ্ডের ঘটনায় জড়িতদের খুঁজে বের করবে পুলিশ। সুয়াহেল এর মৃত্যুর নিন্দা জানিয়েছে সাংবাদিক কমিটি টু প্রটেক্ট জার্নালিজম। সংস্থাটির পক্ষ থেকে এই হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্তের আহ্বান জানানো হয়েছে।

শেয়ার করুন এখান থেকে